আপনি কিভাবে বুঝবেন আপনার বাচ্চার ওজন কম ?

আপনার বাচ্চার ওজন কি আসলেই কম এটা বিবেচনা করার ক্ষেত্রে অনেক কিছুর দিকেই নজর রাখতে হবে, সে কি সব সময়ই পাতলা ছিল ? তার বাবা মা দুজনেই পাতলা ? যে শিশুর পাতলা হওয়ায় জিনগত প্রবণতা রয়েছে সে এমন একটি শিশুর চেয়ে আলাদা যে সবসময় স্বাভাবিক থেকে মোটা ছিল এবং যার সম্প্রতি ওজন কমতে শুরু করেছে। যদি আপনার সন্তান সম্প্রতি পাতলা হয়ে যায়, তবে চিন্তার কিছু নেই।

মনে রাখবেন যে একটি শিশুর ওজন গতিশীল এবং বৃদ্ধির সাথে পরিবর্তিত হয়,” বলেছেন স্টিফেন আর ড্যানিয়েলস, এমডি, পিএইচডি, সিনসিনাটির চিলড্রেন’স হসপিটাল মেডিকেল সেন্টারের পেডিয়াট্রিক্সের অধ্যাপক এবং আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স কমিটির সদস্য৷

যখন ওজন বৃদ্ধির আগে উচ্চতা বৃদ্ধি পায়, আপনার সন্তানের ওজন বৃদ্ধি না হওয়া পর্যন্ত কিছু সময়ের জন্য কম ওজন দেখা যেতে পারে। এটাও সম্ভব, আপনার সন্তানের ওজন বৃদ্ধির জন্য অবশেষে তার উচ্চতা বৃদ্ধিকে ছাড়িয়ে যাবে, যার ফলে তার ওজন বেড়ে যাবে। ডাক্তাররা খুব উদ্বিগ্ন যে অনেক শিশু বড় হওয়ার সাথে সাথে অতিরিক্ত ওজনের হয়ে উঠছে, ড্যানিয়েলস বলেছেন, এবং এই শিশুদের মধ্যে কিছু কম ওজনের হিসাবে শুরু হয়েছিল।

আপনার সন্তানের ওজন কম কিনা তা নির্ধারণ করার সর্বোত্তম উপায় – এবং এটি সম্পর্কে কী করতে হবে তা খুঁজে বের করার জন্য – ডাক্তারের সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট করা যাতে তিনি আপনাকে তার ওজন এবং তার খাদ্য মূল্যায়ন করতে সহায়তা করতে পারেন।

সোর্সঃ বেবি সেন্টার