শিশুর ত্বকের যত্ন

শিশুর ত্বকের যত্নঃ

  1. 6 মাস বয়স না হওয়া পর্যন্ত শিশুদের সরাসরি সূর্যের সংস্পর্শে আনা উচিত নয়। শিশুর কোমল ত্বক লম্বা-হাতা যুক্ত জামা, প্যান্ট এবং টুপি দিয়ে সুরক্ষিত করা যেতে পারে।
  2. আপনার শিশুর পোশাকের পরিষ্কার পরিচন্নতা নিশ্চিত করুন। নতুন পোশাক পড়ানোর আগে ধুয়ে নরম করে নেয়া ভাল।
  3. বগলে, ত্বকের ভাঁজ, ঘাড়ে, ডায়াপার এলাকায় ঘামের কারণে র‍্যাশ দেখা দেয়। ঢিলেঢালা জামাকাপড় এবং একটি শীতল পরিবেশ আপনার বেবিকে র‍্যাশ থেকে রক্ষা করতে পারে।
  4. রাসায়নিক ডিটারজেন্ট, ট্যালকম পাউডার এবং কিছু শিশুর পণ্য ত্বকে জ্বালা, র‍্যাশ, শুষ্কতা ইত্যাদির কারণ হতে পারে। ক্ষতিকারক সংক্রমণ বা অ্যালার্জির প্রতিক্রিয়া থেকে আপনার শিশুর ত্বককে রক্ষা করতে যতটা সম্ভব অর্গানিক পণ্য ব্যবহার করতে থাকুন।
  5. কিছু ডায়াপার শিশুর ত্বকে জ্বালাতন করতে পারে এবং র‍্যাশ বা সংক্রমণ হতে পারে। আপনি যদি দেখতে পান যে ডায়াপার এলাকায় ত্বকে র‍্যাশ হচ্ছে, অন্য একটি ব্র্যান্ড বেছে নিন।
  6. শিশুর গোসল শ্যাম্পু এবং সাবান ব্যবহার করা ভাল যা শিশুর অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে না। 5-5.5 এর কাছাকাছি pH সহ একটি সাবান সিলেক্ট করুন। আপনার শিশুর ত্বক হালকা গরম পানি এবং একটি মৃদু সাবান দিয়ে ধুয়ে নিন। আপনি আপনার শিশুকে শুকানোর জন্য যে ঘরটি ব্যবহার করেন তা উষ্ণ হওয়া উচিত এবং ঠান্ডা এড়াতে সমস্ত এয়ার কন্ডিশনার এবং ফ্যান বন্ধ করে দেওয়া উচিত।